ঢাকা সোমবার, ১৮ই নভেম্বর ২০১৯, ৫ই অগ্রহায়ণ ১৪২৬

ইন্দোনেশিয়ায় বিক্ষোভে সহিংসতা, নিহত ২০


প্রকাশিত:
২৪ সেপ্টেম্বর ২০১৯ ১৩:৫২

আপডেট:
২৪ সেপ্টেম্বর ২০১৯ ১৩:৫২

Published: 2019-09-24 13:52:36 BdST

ফাইল ছবি

প্রাইম বাংলা ডেস্ক:  ইন্দোনেশিয়ার পাপুয়ায় দুইটি শহরে শিক্ষার্থীদের চলমান বিক্ষোভে সংঘর্ষে কমপক্ষে ২০ জন নিহত হয়েছেন।

পাপুয়ার জয়াউইজয়া অঞ্চলের প্রধান নগরী ওয়ামেনায় সোমবার বিভিন্ন স্কুলের শিক্ষার্থীদের মধ্যে লড়াইয়ের পর সংঘর্ষ শুরু হয় এবং পরে পরিস্থিতি আরো উত্তপ্ত হয়ে উঠে। খবর রয়টার্সের।

বিক্ষুব্ধরা সরকারি স্থাপনায় আগুন ধরিয়ে দেয় বলে এক বিবৃতিতে জানিয়েছে পুলিশ।

প্রত্যক্ষদর্শীরা জানান, শিক্ষার্থীরা কয়েকটি সরকারি ভবনে আগুন দেওয়ার চেষ্টা করলে পুলিশ তাদের থামাতে টিয়ার গ্যাস ছোড়ে। সেনা মুখপাত্র একো দারয়ান্তো জানান, বিক্ষোভে ওয়ামেনা শহরে ১৬ জন নিহত এবং ৬৫ জন আহত হয়েছেন। 

পাপুয়া প্রদেশের রাজধানী জয়াপুরায় সোমবার স্থানীয় একটি বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভে চলার সময় কয়েকজন শিক্ষার্থী এক সেনাকে ঘিরে ধরে ছুরিকাঘাতে হত্যা করে বলে জানায় সেখানকার পুলিশ। বিক্ষোভের সময় আরো তিন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। শিক্ষার্থীদের বিক্ষোভের কারণে ওয়ামেনা বিমানবন্দর অনির্দিষ্ট সময়ের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে।

পাপুয়ার বাইরের এক শিক্ষক এক শিক্ষার্থীকে ‘বানর’ বলে বিদ্রুপ করেছেন এমন গুজবে নগরী জুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়ে বলে জানান পাপুয়ার পুলিশ প্রধান। তবে ওই শিক্ষক অভিযোগ অস্বীকার করেছেন। এর আগেও পাপুয়ানদের বিরুদ্ধে জাতিগত বৈষম্যের অভিযোগে পাপুয়া এবং ওয়েস্ট পাপুয়ায় হাজার হাজার মানুষের সহিংস বিক্ষোভ হয়েছে। সেই বিক্ষোভ নিয়ন্ত্রণে আসার কয়েক সপ্তাহের মাথায়ই নতুন করে এ সংঘর্ষ হলো।



আপনার মতামত শেয়ার করুন:

Top