ঢাকা শুক্রবার, ৬ই ডিসেম্বর ২০১৯, ২৩শে অগ্রহায়ণ ১৪২৬

সিগনালে ভুল বোঝাবুঝি থেকে দুর্ঘটনা, প্রাথমিক ধারণা


প্রকাশিত:
১২ নভেম্বর ২০১৯ ১৩:৫১

আপডেট:
৬ ডিসেম্বর ২০১৯ ০৭:০৮

Published: 2019-11-12 13:51:05 BdST

ছবি: সংগৃহীত

প্রাইম বাংলা: ব্রাহ্মণবাড়িয়ার মন্দভাগে ট্রেন দুর্ঘটনা ভুল বোঝাবুঝি থেকে বলে মনে করছে রেলপথমন্ত্রণালয়।  ঘটনা তদন্তে ৫টি তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে জানিয়েছেন রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন। সোমবার (১২ নভেম্বর) দুর্ঘটনার পর ঘটনাস্থল পরিদর্শন গিয়ে রেলপথমন্ত্রী এসব তথ্য জানান।

রেলপথমন্ত্রীর কাছে রেল দুর্ঘটনার কারণ সম্পর্কে জানতে চাইলে বলেন, এটি তদন্ত করে বলা যাবে। তবে, তার ধারণা তূর্ণা নিশীথা তার চালকের সিগন্যাল অমান্য করার কারণেই এই দুর্ঘটনা। এজন্য তূর্ণা নিশীথার চালক ও সহকারী চালককে সাময়িক বরখাস্ত করা হয়েছে। ৫ টি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

রেলপথমন্ত্রণালয় সূত্রে জানা গেছে, রেলের দুটি কমিটির একটিতে প্রধান যান্ত্রিক প্রকৌশলী (পূর্বাঞ্চল) মিজানুর রহমানকে প্রধান করে চার সদস্যের কমিটি করা হয়েছে। চার সদস্যের অপর কমিটির প্রধান করা হয়েছে চট্টগ্রামের বিভাগীয় পরিবহন কর্মকর্তা নাসির উদ্দিনকে। আর জেলা প্রশাসনের পক্ষ থেকে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মিতু মরিয়মকে প্রধান করে তিন সদস্যের কমিটি করা হয়েছে।

এদিকে, ক্রসিংয়ের সময় সিগন্যালে ভুল বোঝাবুঝির কারণেই এ ট্রেন দুর্ঘটনা ঘটেছে বলে মনে করছেন ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসক (ডিসি) হায়াত উদ দৌলা খান।

রেলওয়ে মহাপরিচালক শামসুজ্জামান খান বলেন, উদয়ন ট্রেনটি মেইন লাইন থেকে লুক লুপ লাইনে যাচ্ছিল। এমন অবস্থায় তূর্ণা এক্সপ্রেস সিগন্যাল অতিক্রম করে উদয়নের পেছনের বগিগুলোকে হিট করে।

এদিকে, বেলা এগারোটার পর মন্দভাগ রেল স্টেশন এলাকার একটি লাইন দিয়ে ট্রেন চলাচল শুরু হয়েছে। অন্য লাইনটি ঘণ্টা দুয়েকের মধ্যে স্বাভাবিক হয়ে যাবে বলে রেলওয়ে সংশ্লিষ্টরা জানিয়েছেন। এখন পর্যন্ত ঢাকা থেকে মহানগর প্রভাতী ও চট্টগ্রাম থেকে সিলেটের উদ্দেশ্যে পাহাড়িকা ছাড়া বাকি ট্রেনগুলোর চলাচল স্বাভাবিক রয়েছে।

এ দুর্ঘটনায় এখন পর্যন্ত ১৬ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আর আহত হয়েছেন অন্তত শতাধিক।

মঙ্গলবার (১২ নভেম্বর) দিবাগত রাত পৌনে ৪টায় কসবা উপজেলার মন্দবাগ রেলওয়ে স্টেশন সংলগ্ন এলাকায় চট্টগ্রাম থেকে ঢাকাগামী তূর্ণা নিশীথা এক্সপ্রেসের সাথে সিলেট থেকে চট্টগ্রামগামী উদয়ন এক্সপ্রেসের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে।



আপনার মতামত শেয়ার করুন:

Top